সাংবাদিকদের পেশাগত নিরাপত্তা ও মর্যাদা রক্ষায় ঐক্য প্রয়োজন: আবু জাফর সূর্য

Published: May 23, 2019 5:52 am | Updated: May 23, 2019 5:52 am

পিবিএ,ঢাকা: সাংবাদিকদের পেশাগত নিরাপত্তা ও মর্যাদা সংকটের মধ্যে রয়েছে উল্লেখ করে ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিউজের সভাপতি আবু জাফর সূর্য বলেছেন, সাংবাদিকদের অধিকার, মর্যাদা ও নিরাপত্তা রক্ষার জন্য ঐক্য ও পেশাগত সততা প্রয়োজন।

মঙ্গলবার (২১ মে) বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন – বিওজেএ’র অফিসিয়াল ওয়েবসাইটের আনুষ্ঠানিক উদ্বোধন ও ইফতার পার্টির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডিউজের সভাপতি বলেন, সাংবাদিকদেরকে নিজেদের রুটি-রুজির অধিকার তথা পেশাগত নিরাপত্তা ও মর্যাদা রক্ষায় সোচ্চার হওয়ার পাশাপাশি পেশাগত সততা বজায় রাখতে হবে। সেই সাথে সাংবাদিক সংগঠন ও নেতৃবৃন্দকে সাংবাদিকদের অধিকার রক্ষা ও নীতিমালা প্রতিষ্ঠায় সোচ্চার হতে হবে।

সাংবাদিকতার নামে কিছু মানুষ এই পেশার ভাবমর্যাদা নষ্ট করছে উল্লেখ করে তিনি বলেন, নিজেদের মর্যাদা রক্ষায় নিজেদেরও সচেষ্ট থাকা প্রয়োজন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড প্রেস লিমিটেড’র চেয়ারম্যান মোঃ আলী আকবর ও উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তপন চন্দ্র সাহা।

ওসি তপন চন্দ্র সাহা বলেন, বর্তমানে অনলাইন মিডিয়ার কল্যাণে নাগরিকরা যে কোন ঘটনার খবর তাৎক্ষণিকভাবে জানতে পারছেন। তিনি বিওজেএ’র অগ্রগতি কামনা করে বলেন, উত্তরা থানা সাংবাদিকদের সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিওজেএ’র সভাপতি ও বার্তা সংস্থা পিবিএ’র সম্পাদক জাহিদ ইকবাল। তিনি অতিথিদের স্বাগত জানান এবং আন্তরিক সাড়া দেয়ায় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি সাংবাদিকদের পেশাগত চ্যালেঞ্জ মোকাবেলা ও অধিকার আদায়ের সংগ্রামে ডিইউজে সভাপতিসহ পুলিশ প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে বিওজেএ’র সহ-সভাপতি রিবেন মনোয়ার, সীমান্ত আরিফ, মঞ্জুর হোসেন ঈসা, আতিকুল ইসলাম, সাধারণ সম্পাদক ইব্রাহীম সরকার, সাইফুল আরিফ জুয়েল প্রমূখ বক্তব্য রাখেন।

পিবিএ/এএইচ